ক্রিয়ার কাল : বর্তমান, অতীত, ভবিষ্যৎ ও অনুজ্ঞা

অষ্টম শ্রেণি (দাখিল) - বাংলা ব্যাকরণ ও নির্মিতি - শব্দ ও পদ | | NCTB BOOK
15

লক্ষ কর :

     ১. আজ স্কুল খোলা।
     ২. গতকাল স্কুল বন্ধ ছিল।
     ৩. আগামীকাল থেকে পরীক্ষা শুরু।

 

ওপরের বাক্য তিনটিতে ক্রিয়াপদগুলো নিষ্পন্ন হবার বিভিন্ন সময় বোঝানো হয়েছে। প্রথম বাক্যে ‘খোলা’ ক্রিয়াটি বর্তমান সময়ে নিষ্পন্ন হয়। দ্বিতীয় বাক্যে 'ছিল' ক্রিয়াটি পূর্বে বা অতীতে সম্পন্ন হয়েছে। তৃতীয় বাক্যে ‘হবে’ ক্রিয়াটি দ্বারা কাজটি পরে বা ভবিষ্যতে সম্পন্ন হবে এমন ভাব প্রকাশ পেয়েছে। দেখা যাচ্ছে, মনোভাব প্রকাশের জন্য বাক্যের ক্রিয়াপদ বিভিন্ন সময় বা কালে সম্পন্ন হওয়া নির্দেশ করে থাকে। ক্রিয়া সম্পন্ন হওয়ার এই সময় বা কালকে ক্রিয়ার কাল বলে।

ক্রিয়ার কাল তিন প্রকার। যথা :

     ১. বর্তমান কাল 

     ২. অতীত কাল 

     ৩. ভবিষ্যৎ কাল

 

১. বর্তমান কাল : যে ক্রিয়া এখন সম্পন্ন হয় বা হচ্ছে বোঝায়, তাকে বর্তমান কাল বলে। যেমন :

     আমি পড়ি৷
     সে যায়।
     কাকলি দৌড়ায়৷
     আইয়ুব গান গায়।

 

২. অতীত কাল : যে ক্রিয়া আগেই সম্পন্ন হয়েছে, তার কালকে অতীত কাল বলে। যেমন :

     আমি তাকে দেখেছিলাম।
     গতকাল ঢাকা গিয়েছিলাম।
     মা রান্না করছিলেন।

 

৩. ভবিষ্যৎ কাল : যে ক্রিয়া আগামীতে বা ভবিষ্যতে সম্পন্ন হবে এমন বোঝায়, তার কালকে ভবিষ্যৎ কাল বলে। যেমন :

     বৃষ্টি আসবে।
     সীমা কাল গান গাইবে।
     পার্থ নাচবে।

 

প্রত্যেকটি কাল আবার কয়েক ভাগে বিভক্ত। যথা :

১. বর্তমান কাল : ক. সাধারণ বর্তমান খ. ঘটমান বর্তমান গ. পুরাঘটিত বর্তমান

২. অতীত কাল : ক. সাধারণ অতীত খ. ঘটমান অতীত গ. পুরাঘটিত অতীত ঘ. নিত্যবৃত্ত অতীত

৩. ভবিষ্যৎ কাল : ক. সাধারণ ভবিষ্যৎ খ. ঘটমান ভবিষ্যৎ গ. পুরাঘটিত ভবিষ্যৎ

 

১. বর্তমান কাল

ক. সাধারণ বর্তমান : যে ক্রিয়ার কাজটি বর্তমানে সাধারণভাবে ঘটে বা হয়, তাকে সাধারণ বর্তমান বা নিত্যবৃত্ত বর্তমান কাল বলে। যেমন :

সকালে সূর্য ওঠে।
দুই আর দুইয়ে চার হয়।
আমি রোজ বিদ্যালয়ে পড়তে যাই।

 

খ. ঘটমান বর্তমান : যে ক্রিয়ার কাজ বর্তমানে ঘটছে বা চলছে, এখনো শেষ হয়ে যায় নি, তাকে ঘটমান বর্তমান কাল বলে। যেমন :     

     আমার ছোট ভাই লিখছে।
     ছেলেরা এখনো ফুটবল খেলছে।
     টেলিভিশনে রবীন্দ্রনাথের লেখা নাটক দেখাচ্ছে।

 

গ. পুরাঘটিত বর্তমান : যে ক্রিয়া কিছু আগে শেষ হয়েছে কিন্তু তার ফল এখনো রয়েছে, তাকে পুরাঘটিত বর্তমান কাল বলে। যেমন :

     এখন বাবা অফিস থেকে ফিরেছেন।
     এবার মা খেতে ডেকেছেন।
     অবশেষে আমি ইংরেজি পড়া শেষ করেছি।

 

২. অতীত কাল

ক. সাধারণ অতীত : যে ক্রিয়া অতীত কালে সাধারণভাবে সংঘটিত হয়েছে, তাকে সাধারণ অতীত কাল বলে। যেমন :

     তিনি খুলনা থেকে এলেন।
     বাংলাদেশ ক্রিকেট দলের অধিনায়ক খুব ভালো ব্যাট করলেন।
     আমি খেলা দেখে এলাম।

 

খ. ঘটমান অতীত: যে ক্রিয়া অতীত কালে চলেছিল, তখনো শেষ হয় নি বোঝায়, তাকে ঘটমান অতীতকাল বলে। যেমন :

     রিতা ঘুমাচ্ছিল।
     সুমন বই পড়ছিল।
     আমি ছেলেবেলার কথা ভাবছিলাম।

 

গ. পুরাঘটিত অতীত : যে ক্রিয়া অনেক আগেই শেষ হয়ে গেছে, তার কালকে পুরাঘটিত অতীত কাল বলে। যেমন :

     আমরা রাজশাহী গিয়েছিলাম।
     তুমি কি তার পরীক্ষা নিয়েছিলে?
     আমি তাকে ভাত খেতে দেখেছিলাম।

 

ঘ. নিত্যবৃত্ত অতীত : যে ক্রিয়া অতীতে প্রায়ই ঘটত এমন বোঝায়, তাকে নিত্যবৃত্ত অতীত কাল বলে। যেমন :

     বাবা প্রতিদিন বাজার করতেন।

     স্কুল ছুটির পর বন্ধুদের সঙ্গে রোজ পড়া নিয়ে আলাপ করতাম।

     ছুটিতে প্রতি বছর গ্রামের বাড়িতে বেড়াতে যেতাম।

 

৩. ভবিষ্যৎ কাল

ক. সাধারণ ভবিষ্যৎ : যে ক্রিয়া পরে বা আগামীতে সাধারণভাবে সংঘটিত হবে, তার কালকে সাধারণ ভবিষ্যৎ কাল বলে। যেমন :

     বাবা আজ আসবেন।
     ‘আমি হব সকালবেলার পাখি। ’
     তুমি হয়তো সুকান্ত ভট্টাচার্যের ‘ছাড়পত্র’ পড়ে থাকবে।

 

খ. ঘটমান ভবিষ্যৎ : যে ক্রিয়ার কাজ ভবিষ্যতে শুরু হয়ে চলতে থাকবে, তার কালকে ঘটমান ভবিষ্যৎ কাল বলে। যেমন :

সুমন হয়তো তখন দেখতে থাকবে।
মনীষা দৌড়াতে থাকবে।
আমিনা কথা বলতে থাকবে।

 

গ. পুরাঘটিত ভবিষ্যৎ : যে ক্রিয়া সম্ভবত ঘটে গিয়েছে এবং সেটি বোঝাতে সাধারণ ভবিষ্যৎ কালবোধক শব্দ ব্যবহার করা হয়, এমন হলে তার কালকে পুরাঘটিত ভবিষ্যৎ কাল বলে। যেমন :

     তুমি হয়তো আমাকে এ কথা বলে থাকবে।

     সম্ভবত আগামীকাল পরীক্ষার ফল বের হয়ে থাকবে। 

     কাঞ্চন বোধহয় কঠিন অঙ্কটা বুঝে থাকবে।

 

৪. অনুজ্ঞা

আদেশ, অনুরোধ, অনুমতি, প্রার্থনা ইত্যাদি বোঝাতে বর্তমান ও ভবিষ্যৎ কালের মধ্যম পুরুষে ক্রিয়াপদের যে রূপ হয়, তাকে অনুজ্ঞা বলে। যেমন :

১. বর্তমান কালের অনুজ্ঞা : তোমরা কাজ করো।
                                          রোহান লিখুক।
                                          মিথ্যা কথা বলো না।
                                          অঙ্কটা বুঝিয়ে দেবেন ?
                                          আমাকে তুমি রক্ষা করো,প্রভু।
                                          আদেশ করুন জাহাপনা

 

বর্তমান কালের অনুজ্ঞার মধ্যম ও নাম পুরুষের রূপ :

ধরনসর্বনামবিভক্তিক্রিয়াপদ
তুচ্ছার্থকতুই, তোরা- ০ শূন্যকর্, যা, পা, খা, দে
সাধারণতুমি, তোমরা, সে, তারা- অ, ও, - উককরো, যাও, খাও, দেও
সম্ভ্রমাত্মকআপনি, আপনারা, তাঁরা, তিনি–উন, −ন, −এনযাউন, যান, করুন,

 

২. ভবিষ্যৎ কালের অনুজ্ঞা :  সব সময় সত্যি বলবে।
                                                বড় হও, বুঝতে পারবে।
                                                অসুস্থ হলে ওষুধ খাবে।

 

ভবিষ্যৎ কালের অনুজ্ঞার মধ্যম ও নাম পুরুষের রূপ

ধরনসর্বনামবিভক্তিক্রিয়াপদ
তুচ্ছার্থকতুই, তোরা- সকরিস, যাস, খাস
সাধারণতুমি, তোমরা, সে, তারা-ও, -বেকরো, করবে, খেও, যাবে
সম্ভ্রমাত্মকআপনি, আপনারা, তাঁরা, তিনিবেনকরবেন, দেখবেন, যাবেন, দেবেন
Content added || updated By
Promotion